sindrani sabitri high school

সিন্দ্রানী সাবিত্রী উচ্চ বিদ্যালয, বি.এড কলেজ, পিনকোড এবং গ্রাম পঞ্চায়েত

সিন্দ্রানী

সিন্দ্রানী গ্রাম পঞ্চয়েতটি উত্তর ২৪ পরগনা জেলার বনগ্রাম মহকুমার বাগদ ব্লকের মধ্যে অবস্থিত। সিন্দ্রানীর পিন কোডটি হল ৭৪৩২৯৭। ৭.৩২ বর্গ কিমি এলাকা নিয়ে অবস্থান করছে। এর অক্ষাংশ এবং দ্রাঘিমা 23.22°N 88.88°E। সিন্দ্রানীর পূর্বে চর মন্ডলবাগ গ্রাম, উত্তরে দুত্তাপুলিয়া, পশ্চিমে পূর্বনগর আর দক্ষিণে বাজিতপুর গ্রাম অবস্হিত।

সিন্দ্রানীর গুরুত্ব

এই গ্রামের গুরুত্ব অনেক দিক থেকে বেশি। যথা –

  • সিন্দ্রানী সাবিত্রী উচ্চ বিদ্যালয় (উঃ মাঃ) অবস্থিত। (Sindrani High School)
  • সিন্দ্রানী বি.এড কলেজ অবস্থিত। (Tanmoy College of Higher Education)
  • সিন্দ্রানীতে একটি প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্র অবস্থিত‌। (Sindrani Hospital)
  • সিন্দ্রানী গ্রাম পঞ্চায়েত অবস্থিত‌। (Sindrani Panchayat)
  • সিন্দ্রানী পোস্ট অফিস বা ডাকঘর অবস্থিত। (Sindrani Post Office)
  • একটি পশু চিকিৎসালয় অবস্থিত।

সিন্দ্রানী সাবিত্রী উচ্চ বিদ্যালয় (Sindrani High School)

সিন্দ্রানি সাবিত্রী হাই স্কুলটি ১৯৫৫ সালে প্রতিষ্ঠিত হয়। এটি পশ্চিমবঙ্গের উত্তর ২৪ পরগনা জেলার বাগদা ব্লকে অবস্থিত। এখানে বাংলা মাধ্যমে পঞ্চম থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত পড়ানো হয়। বিদ্যালয়ের মোট শিক্ষক-শিক্ষিকার সংখ্যা ৫০ জন। ত্রিতাল বিশিষ্ট মোট শ্রেণীকক্ষ ৩২ এবং ছাত্র-ছাত্রী সংখ্যা প্রায় ৩০০০।

sindrani sabitri high school
Sindrani Sabitri High School (H.S.)

বিদ্যালয়টি প্রাচীর দ্বারা পরিবেষ্টিত। দুইটি শিক্ষকদের ক্ক্ষ আছে। একটি লাইব্রেরী আছে, তাতে ২০০০+ বই আছে। এখানে ছাত্র ও ছাত্রীদের জন্য পৃথক শৌচালয় আছে। স্কুলে একটি অনুষ্ঠান মঞ্চ আছে। ফোন নাম্বার – ৬২৯৪৬৫৪১৫১/৯৭৩২৬১৬৮৫২

সিন্দ্রানী বি.এড কলেজ (Tanmoy College of Higher Education)

২০১১ সালে সিন্দ্রানীর বি.এড কলেজটি স্থাপন হয়। এটি একটি উচ্চশিক্ষা কেন্দ্র। “Tanmay College Of Higher Education” (TCHE) বলতে গেলে এই কলেজ থেকে মূলত শিক্ষক/শিক্ষিকা তৈরি করার প্রশিক্ষণ দেওয়া হয়। এই সমস্ত শিক্ষকরা পরবর্তীতে বিভিন্ন বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের পড়াশুনার দায়িত্ব নিজের কাঁধে তুলে নেয়। এখানে মোট ছাত্রাবাস = ২ টি এবং শয্যা সংখ্যা ৫০ জনের।

সিন্দ্রানী গ্রাম পঞ্চায়েত (Sindrani Panchayat)

সিন্দ্রানীর গ্রাম পঞ্চায়েতটি ১২টি গ্রাম নিয়ে গঠিত। এটি উত্তর ২৪ পরগণার বনগাঁ মহকুমায় অবস্হিত। বাগদা ব্লক তথা বাগদা থানার অন্তর্গত। পঞ্চায়েতটি ১০টি কক্ষবিশিষ্ট তিনতলা বিল্ডিং। Cencus ২০১১ গণনা অনুসারে মোট জনসংখ্যা ৯৮১১ জন। এলাকাটি প্রধানত কৃষি নির্ভর। পঞ্চায়েতের খুব কাছেই একটি ভূমি রাজস্ব আদায়ের ( BLRO) অফিস রয়েছে। পঞ্চায়েতের ঠিক বিপরীত দিকে একটি সমবায় ব্যাংক আছে। এছাড়া বিভিন্ন ব্যাংক রয়েছে।

সিন্দ্রানী পোস্ট অফিস (Sindrani Post Office)

৭৪৩২৯৭ এই একটি পিন কোড নম্বর ।যার মাধ্যমে সমগ্র পৃথিবীর মানুষ যে এলাকা চেনে তা হলো সিন্দ্রানি পোস্ট অফিসের অধীনে অবস্থিত গ্রাম গুলির অবস্থান।

সিন্দ্রানীর নামকরণ

একদা, জল জঙ্গলে ভরা এবং হিংস্র জন্তু জানোয়ারের বসতি এলাকায় কতিপয় সিংহ বা সিং পদপীর জন জাতিরা এই এলাকা য় প্রতিকূল পরিবেশ কে নিজেদের মতো করে, অনুকূল পরিবেশ তৈরী করে, বসতি গড়ে তোলে। ক্রমশঃ এই জন জাতির প্রভাব বাড়তে থাকে আর হিংস্র জানোয়ার দের প্রভাব কমতে থাকে। ফলে গড়ে ওঠে বসতি থেকে পাড়া আর পাড়া থেকে গ্রাম , এই জন জাতির পদপি থেকেই গ্রামের নাম হয়ে ওঠে সিন্দ্রানী।

ভৌগোলিক এবং প্রশাসনিক দিক দিয়ে ১২ টি গ্রামের কেন্দ্রবিন্দু হলো সিন্দ্রানী গ্রাম তথা সিন্দ্রানী পঞ্চায়েত। ১২ টি গ্রাম হল

সিন্দ্রানীর জনসংখ্যা

এলাকাটি ৭.৩২ বর্গ কিলোমিটার জুড়ে অবস্থান করছে। সিন্দ্রানী গ্রামটির আয়তন বড় হওয়ায় কয়েকটি পাড়ায় বিভক্ত। Cencus এর তথ্য অনুযায়ী মোট পরিবারের সংখ্যা ২৩৩৮। মোট লোক সংখ্যা ৯৮১১। পুরুষ সংখ্যা ৫১.২% (৫২০৪) ,স্ত্রী সংখ্যা ৪৮.৮% ( ৪৭৮৭)। এই গ্রামে হিন্দু, মুসলমান ছাড়াও বিভিন্ন ধর্মের মানুষের বসবাস ।

এখানকার জনসংখ্যার মধ্যে সাধারণত ৬০% মানুষ কৃষিজীবী। এছাড়াও ব্যবসায়ী জীবী ১৯%, বেসরকারী চাকরিজীবী ১২% এবং সরকারী চাকরিজীবী ৯%।

সিন্দ্রানীর উৎসব / মেলা
  • প্রতিবছর চৈত্র সংক্রান্তি এবং ১ লা বৈশাখ উপলক্ষে সিন্দ্রানী সাবিত্রী উচ্চ বিদ্যালয়ের মাঠে বিরাট মেলার আসর বসে।
  • কালীপুজার শেষে এবং ভাতৃদ্বিতীয়া উপলক্ষে স্কুল মাঠে কয়েকদিন ধরে মেলা হয়। এছাড়াও শারদীয়া উৎসবও ঘটা করে হয়ে থাকে। আর উৎসব / মেলা মানে “মেলা মানুষের” একত্রে মেলামেশা এবং আনন্দ উপভোগ করা।
সিন্দ্রানীর ভূচিত্র
যোগাযোগ ব্যবস্থা

সিন্দ্রানী গ্রামের যাতায়াত ব্যবস্থা বেশ উন্নত।

  • সিন্দ্রানী থেকে বনগাঁর দূরত্ব ২৬ কিমি।
  • সিন্দ্রানী থেকে রানাঘাট ২৪.৫ কিমি।
  • সিন্দ্রানী থেকে আরংঘাটার দূরত্ব ১৩.৬ কিমি।
  • সিন্দ্রানী থেকে বগুলার দূরত্ব ১৮.১ কিমি।
  • সিন্দ্রানী থেকে চাকদহ দূরত্ব ৩২.৮ কিমি।

Similar Posts

One Comment

  1. Today, while I was at work, my sister stole my apple ipad
    and tested to see if it can survive a twenty five foot drop,
    just so she can be a youtube sensation. My apple
    ipad is now destroyed and she has 83 views. I know this is
    totally off topic but I had to share it with someone!

Leave a Reply

Your email address will not be published.