akandatala_fp_School

আকন্দতলা

আকন্দতলার ভূমিকা

সিন্দ্রানি গ্রাম পঞ্চায়েতের অন্তর্গত ১২টি গ্রামের মধ্যে আকন্দতলা একটি গ্রাম। গ্রামটি _ বর্গকিমি স্থলভাগ নিয়ে গঠিত। বনগাঁ-দত্তপুলিয়া সড়কপথ গ্রামের পাশ দিয়ে প্রসারিত। গ্রামটি মূলত কৃষিনির্ভর। গ্রামটির পশ্চিম দিকে কুঠিবাড়ি গ্রাম অবস্থিত। পূর্বে হরিনগর গ্রাম, উত্তর দিকে রাঘবপুর ও তার বাওয়োর এবং দক্ষিণে ঘোনার মাঠ গ্রামটি অবস্থিত।

বহুকাল আগে যখন গ্রামটিতে তেমন জনবসতি গড়ে ওঠেনি তখন ঐ এলাকাটি যন জঙ্গলে ভর্তি ছিল। জঙ্গলের মধ্যে “আকুন্দফুল” গাছ বেশি ছিল।বর্তমানেও আকন্দ গাছ দেখা যায়। এই আকুন্দ গাছের নাম থেকেই গ্রামটির নাম আকুন্দ তলা হয়েছে বলে অনেকে মনে থাকেন।

আকন্দতলার জনজীবন / জীবিকা

আকন্দতলা গ্রামের অধিকাংশ মানুষ কৃষিকাজ দ্বারা জীবিকা অর্জন করে। তাছাড়া ১০% মানুষ চাকরি জীবি, ৩০% মানুষ ব্যবসা জীবী।

আকন্দতলার শিক্ষাব্যবস্থা

আকন্দতলা প্রাথমিক বিদ্যালয়টি ১৯৭৩ সালে অবস্থিত। টি শ্রেনী কক্ষ নিয়ে গঠিত হয়। কিন্তু ২০১৩ সাল থেকে বিদ্যালয়টি জুনিয়র হাইস্কুলে উন্নত করে থাকে রাজ্য শিক্ষাদপ্তর। বর্তমানে প্রথম শ্রেণী থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত পাঠদান করা হয়ে থাকে। বিদ্যালয়টিতে বর্তমানে মোট টি শ্রেণী কক্ষ আছে। ২ জন শিক্ষক এবং ২ জন শিক্ষিকা আছেন। সুন্দর মনোরম প্রাকৃতিক পরিবেশের মধ্যে স্কুলটি অবস্থিত। চারিদিকে প্রাচীর দ্বারা ঘেরা।

Akandatala Junior High School
Akandatala Junior High School

* গ্রামের মাঝে একটি শিব মন্দির অবস্থিত। এবং গ্রামের উত্তর প্রান্তে বারোয়ারী মন্দির রয়েছে। গ্রামের মাঝে একটি বাড় ফুটবল মাঠ রয়েছে। এই মাঠে প্রতিপক্ষ ছোটখাটো টুর্নামেন্ট আয়োজন করে থাকে গ্রামের মানুষজন।

আকন্দতলার যোগাযোগব্যবস্থা

আকন্দতলা গ্রামটির চারিদিকে অসংখ্য সড়ক পথের মাধ্যমে যুক্ত রয়েছে।

১) দত্তপুলিয়া বনগাঁ রোড —–> বনগাঁ —-> বারাসাত

২) দত্তপুলিয়া —-> ভায়া রাণাঘাট এবং আরংঘাটা

৩) সিন্দ্রানি ভায়া –> বাজিতপুর হয়ে তালিখলা হয়ে চাকদা।

আকন্দতলার ভূচিত্র

Similar Posts

Leave a Reply

Your email address will not be published.